Melbondhon
এখানে আপনার নাম এবং ইমেলএড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করুন অথবা নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন
widgeo

http://melbondhon.yours.tv
CLOCK
Time in Kolkata:

হোমিওপ্যাথি কি?

Go down

হোমিওপ্যাথি কি?

Post by মাষ্টার জয়দেব পাল আসাম on 2011-06-27, 19:23

Homoeopathy বা Homeopathy ইংরেজী শব্দটি গ্রীক শব্দ homeo বা homoios বা pathy বা pathos হতে উৎপন্ন হয়েছে। গ্রীক ভাষায় হোমিও মানে সদৃশ, like similarly বা pathos মানে উপায় পদ্ধতি বা কষ্টভোগ – means, method or suffering অভিধানিক অর্থে হোমিওপ্যাথির অর্থ হল “‍‍সদৃশ রোগ বা সদৃশ দুর্ভোগ।”

রোগ নিরাময়ের প্রাকৃতিক নিয়ম “Similia Similibus Curantur” এর বাক্যগত অর্থ let like be cured by like অর্থাৎ সদৃশ রোগ সৃজনক্ষম ঔষধ দিয়েই রোগ আরোগ্য সম্ভব। হোমিওপ্যাথি একটি সুসংগঠিত নিয়মতান্ত্রিক চিকিৎসা বিজ্ঞান এবং আরোগ্যকলা। যে চিকিৎসা বিজ্ঞানের মূল সূত্র হচ্ছে সুস্থাবস্থায় কোন ঔষধ স্থুল মাত্রায় সেবন করলে মানুষের দেহে ও মনে যে সকল অসুস্থকর লক্ষণ প্রকাশ পায়, ঐ প্রকার লক্ষণ যুক্ত প্রাকৃতিক অসুস্থতায় উক্ত ঔষধের শক্তিকৃত সূক্ষ্মমাত্রা প্রয়োগে লক্ষণসমূহ অন্তর্হিত হয়। এই চিকিৎসা বিজ্ঞানের বৈশিষ্ট্য এই যে ইহা প্রাকৃতিক নীতি সম্মত। প্রকৃতির আরোগ্য বিধানের শাশ্বত নিয়মের উপর ভিত্তি করে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রাকৃতিক বিধান রচিত হয়েছে। এই তত্ত্বের মূলকথা হল মানব দেহে সংক্রামিত দুর্বলতর প্রাকৃতিক রোগ অধিকতর শক্তিশালী অপর এক রোগের সংক্রমণ দ্বারা স্থায়ীভাবে নির্মূল করা যায় যদি শেষোক্ত রোগটি ভিন্ন কারণ হইতে উৎপন্ন হয় অথচ পূর্বতর রোগের সঙ্গে সদৃশ লক্ষণ বিশিষ্ট হয়। নিউটনের গতির তৃতীয় সূত্র হতে আমরা জানতে পারি যে, “ক্রিয়া ও প্রতিক্রিয়া সমান ও বিপরীত” এই তৃতীয় সূত্রের উপরই হ্যানিম্যানের আরোগ্যনীতি প্রতিষ্ঠিত।

হোমিওপ্যাথি এমন এক আধুনিক চিকিৎসা পদ্ধতি যে চিকিৎসা পদ্ধতিতে রোগীর রোগ লক্ষণের সদৃশ রোগ লক্ষণ সৃষ্টিকারী ঔষধ দিয়ে চিকিৎসা করা হয়। ঔষধ পরীক্ষণ নীতিতে সুস্থ মানব দেহে ঔষধ পরীক্ষা করিলে যে সব লক্ষণ উৎপন্ন হয়, তার সদৃশ লক্ষণের রোগীকে ঐ ঔষধেই আরোগ্য করার নাম হোমিওপ্যাথি।

হোমিওপ্যাথি’র সংজ্ঞা নিম্নোক্তভাবে দেওয়া যায়-

যে চিকিৎসা পদ্ধতিতে রোগীর রোগ লক্ষণের সদৃশ রোগ লক্ষণ সৃষ্টিকারী ঔষধ দিয়ে চিকিৎসা করা হয়, আরোগ্যের আদর্শ ও স্বাস্থ্যরক্ষা বিষয়ে চিকিৎসকের জ্ঞাতব্য ও কর্তব্য, চিকিৎসকের চারিত্রিক গুণাবলী, রোগী চিকিৎসার ক্ষেত্রে লক্ষণ সমষ্টি সংগ্রহের পদ্ধতি ও সদৃশ লক্ষণের ভিত্তিতে ঔষধ নির্বাচনের নিয়মসহ শক্তিকৃত সূক্ষমাত্রায় পরিবর্তনশীল শক্তিতে ঔষধ প্রয়োগের মাধ্যমে রোগারোগ্যের কলাকৌশল সম্পর্কিত বিবরণ পাওয়া যায়, চিকিৎসকের জীবনের মহৎ উদ্দেশ্য আদর্শ আরোগ্য সম্বন্ধে জানা যায়, সদৃশ লক্ষণে চিকিৎসার শ্রেষ্ঠত্ব সম্বন্ধে ব্যাখ্যা বিশ্লেষণ পাওয়া যায়, জীবনীশক্তি, রোগ শক্তি, ঔষধ প্রয়োগ, আরোগ্যের বিঘ্নকর অবস্থা প্রভৃতি উল্লেখ আছে তাহাই হোমিওপ্যাথি। বিধিবদ্ধভাবে অনেক হোমিও মনীষী হোমিওপ্যাথির বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞার উল্লেখ করা হল-

ডাঃ বোরিকের মতে সদৃশ লক্ষণ ভিত্তিতে আরোগ্য পদ্ধতিকে হোমিওপ্যাথি বলে।

ডাঃ এলেনের মতে হোমিওপ্যাথি সদৃশ বিধান ভিত্তিক একটি নিয়ম ভিত্তিক চিকিৎসা শাস্ত্র।

ডাঃ এ, ডাইট স্মিথ বলেন, হোমিওপ্যাথি একটি বিশেষ আরোগ্য বিজ্ঞান, ডাঃ স্যামুয়েল ফ্রেডারিক হ্যানিম্যান যাহার বিকাশ সাধন করেছেন এবং যা আরোগ্যের বৈজ্ঞানিক ও প্রাকৃতিক নীতির উপর প্রতিষ্ঠিত।

ডাঃ হাবাট এ. রবার্টস এর মতে আরোগ্যের যে বিজ্ঞান ও কলা প্রকৃতির মৌলিক নিয়ম নীতির উপর প্রতিষ্ঠিত, তাকেই হোমিওপ্যাথি বলে।
avatar
মাষ্টার জয়দেব পাল আসাম
আমি আন্তরিক
আমি আন্তরিক

লিঙ্গ : Male
পোষ্ট : 22
রেপুটেশন : 2
শুভ জন্মদিন : 12/02/1985
নিবন্ধন তারিখ : 04/04/2011
বয়স : 33
অবস্থান : অসম
পেশা : স্কুল মাষ্টার
মনোভাব : ভালো

https://www.facebook.com

Back to top Go down

Re: হোমিওপ্যাথি কি?

Post by সুমন্ত সরকার on 2011-07-05, 21:45

বন্ধু অনেক ভাল লাগলো বন্ধু Smile
avatar
সুমন্ত সরকার
তারকা সদস্য
তারকা সদস্য

লিঙ্গ : Male
পোষ্ট : 216
রেপুটেশন : 3
শুভ জন্মদিন : 06/04/1988
নিবন্ধন তারিখ : 02/04/2011
বয়স : 30
অবস্থান : কোলকাতা, ভারত
পেশা : MCA

http://www.sumanta.com

Back to top Go down

Re: হোমিওপ্যাথি কি?

Post by ছন্দা ভট্ট on 2011-07-08, 16:42

অত সুনন্দর একটি আর্টিকেলের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
avatar
ছন্দা ভট্ট
আমি নিয়মিত
আমি নিয়মিত

লিঙ্গ : Female
পোষ্ট : 47
রেপুটেশন : 2
নিবন্ধন তারিখ : 21/04/2011
মনোভাব : ভালো

Back to top Go down

Re: হোমিওপ্যাথি কি?

Post by Sponsored content


Sponsored content


Back to top Go down

Back to top


 
Permissions in this forum:
You cannot reply to topics in this forum