Melbondhon
এখানে আপনার নাম এবং ইমেলএড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করুন অথবা নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন
widgeo

http://melbondhon.yours.tv
CLOCK
Time in Kolkata:

রাখাইন

Go down

রাখাইন Empty রাখাইন

Post by fote alom on 2011-07-16, 02:23

রাখাইন

রাখাইনরা একটি ক্ষুদ্র আদিবাসীগোষ্ঠী যা আরাকানের মঙ্গোলিয়ানদের ভটবার্মী সম্প্রদায় থেকে উৎপত্তি । অনেকেই ধারণা করে থাকেন রাখাইন এবং তাদের প্রতিবেশী মারমাদের উৎপত্তি হয়েছে একই গোত্র থেকে । রাখাইনদের মস্তক গোলাকার, নাক চ্যাপ্টাকৃতির , চুল কালো বর্ণের এবং উচ্চতায় একটু খাট । তাদের গায়ের চামড়ার রঙ উজ্জ্বল বাদামী বর্ণের । পনের শতকের দিকে কিছু সংখ্যক রাখাইন রামু এবং চট্টগ্রামের পাহাড়ী এলাকায় বসবাস করতে শুরু করে ।

আঠার শতকের দিকে বেশ কিছু রাখাইন তাদের মাতৃভূমি আরাকান থেকে রাজনৈতিক হাঙ্গামার কারণে অভিবাসিত হয়ে বাংলাদেশের চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ী এলাকায় এবং পটুয়াখালীর দিকে চলে আসে । ১৮৭২ সালে পটুয়াখালিতে রাখাইনরা জনসংখ্যায় ছিল ৪,০৪৯ জন । পরে এই সংখ্যা ১৯৫১ সালের দিকে বৃদ্ধি পেয়ে হয় ১৬,৩৯৪ এবং ১৯৭৯ সালের দিকে কমে হয় ৩,৭১৩ জন । ১৯৯১ সালের আদমশুমারী অনুসারে বাংলাদেশে রাখাইনদের সংখ্যা প্রায় ৭০০০ জন । এর শতকরা ৮০ ভাগ রাখাইন বাস করে রামু, কক্সবাজার, বান্দরবান, মানিকছড়ি এবং টেকনাফে ।

যদিওবা রাখাইনরা বৌদ্ধ ধর্মাবলম্বী, তারা অন্যান আদিবাসী এবং উপজাতিদের মত অতিপ্রাকৃত শক্তি, যাদুবিদ্যায় বিশ্বাসী । তাদের জীবনযাত্রা খুবই সাধারণ । গৌতম বুদ্ধের জন্মদিন তাদের প্রধান ধর্মীয় উৎসব । তারা বসন্ত উৎসব এবং বৈশাখী পূর্ণিমা, মাঘি পূর্ণিমা ইত্যাদি উৎসব পালন করে থাকে । তাদের প্রধান উৎসব “সান্দ্রে” এবং এটি চৈত্র সংক্রান্তিতে তারা তিন দিন ব্যপী উদযাপন করে । তারা সকলেই এই উৎসবে যোগদান করে থাকে । সেই অনুষ্ঠানে যুবক যুবতীরা দলীয় সঙ্গীত এবং নৃত্য প্রদর্শন করে থাকে।

কৃষিকাজই রাখাইনদের প্রধান পেশা । তারা বস্ত্র, লবণ এবং মশলাও তৈরি করে থাকে । পুরুষ এবং মহিলা উভয়ই কৃষিকাজ করে থাকে । কিন্তু রাখাইন মহিলারা গবাদি পশু পালনে মূল ভূমিকা পালন করে। আবার কেউ কেউ ব্যবসায়িক কাজে নিয়োজিত থাকে । তারা খাদ্য হিসেবে ভাত, মাছ এবং শাক সব্জি খেয়ে থাকে । শুকরের মাংস এবং শুটকি মাছ তাদের প্রিয় খাদ্য । উৎসবসমুহে তারা বিভিন্ন প্রকারের পিঠা খেয়ে থাকে ।

রাখাইন পুরুষেরা পোষাক হিসেবে লুঙ্গী এবং ফতুয়া পরে এবং মহিলারা তাদের পোষাক হিসেবে ব্যবহার করে সুন্দর সুচিকর্ম করা লুঙ্গী এবং ব্লাউজ সাথে বিভিন্ন প্রকারের অলঙ্কার । রাখাইন সমাজে বিবাহ একটি ধর্মীয় এবং সামাজিক কর্তব্য । সাধারনত তাদের বিয়েসমুহ তাদের পিতা মাতারাই আয়োজন করে থাকে, তবে বর্তমানে প্রেমের বিয়েরও প্রচলন রয়েছে কিন্তু তাদের সমাজে যৌতুক প্রথা নেই এবং তার গ্রহণযোগ্যতা নেই । রাখাইন সমাজে পরিবারের কর্তা যদিওবা পুরুষ তবুও পরিবারে নারী পুরুষ উভয়েরই সম্পত্তিতে সমান অধিকার রয়েছে। অর্থাৎ তাদের সমানভাবে সম্পত্তি বন্টন করে দেওয়া হয় ।

রাখাইনদের ভাষাটি ভটবর্মী ভাষাগোষ্ঠী থেকে এসেছে । রাখাইন শিশুরা তাদের শিক্ষা জীবন শুরু করে খিয়াং এ (বৌদ্ধ সন্যাসী আশ্রম) । তারা সেখান থেকে ধর্মীয় এবং ভাষাগত উভয়ই শিক্ষাই গ্রহন করে । রাখাইন সমাজে শিক্ষার হার অনেক বেশি । রাখাইনরা মৃত্যুর পর তাদের দেহ দাহ করে এবং অবশিষ্টাংশ মাটিতে পুতে রাখে । তারা তাদের শ্রাদ্ধ অনুষ্ঠানটি মৃত্যুর সাত দিন পরে করে থাকে ।

=> অনুবাদিত
fote alom
fote alom
তারকা সদস্য
তারকা সদস্য

লিঙ্গ : Male
পোষ্ট : 129
রেপুটেশন : 0
শুভ জন্মদিন : 10/03/1956
নিবন্ধন তারিখ : 27/05/2011
বয়স : 63
অবস্থান : রাশিয়া
পেশা : বিজনেস
মনোভাব : কাইউতা

Back to top Go down

Back to top


 
Permissions in this forum:
You cannot reply to topics in this forum